আবুধাবির মুসাফফা’তে শারদীয় দুর্গোৎসব উদযাপিত হচ্ছে

আবুধাবির মুসাফফা তে শারদীয় দুর্গোৎসব
ছবি: সিপ্লাসবিডি.নেট

সনজিত কুমার শীল, আল আইন প্রতিনিধি: সংযুক্ত আরব আমিরাত আবুধাবি জাতীয় হিন্দু মহাজোট প্রাদেশিক শাখা সনাতনী পরিবার ও প্রবাসীদের নিয়ে আবুধাবিতে প্রথমবারের মতো দুর্গাপূজা উদযাপন হচ্ছে।

আমিরাতের রাজধানী আবুধাবির শিল্পনগরী মুসাফফা ড্রাইভিং স্কুলের সামনে কে এম ট্রেডিং হাইপার মার্কেটের পিছনে আবুধাবি মালিয়ালি সমাজম ক্লাবে গতকাল মহা ষষ্ঠীর মাধ্যমে এই দূর্গা পূজার আয়োজন করা হয়। গত ১১ অক্টোবর থেকে ১৫ ই অক্টোবর ৫ দিন ব্যাপী জাঁকজমকভাবে দুর্গাপূজার বিশাল আয়োজন করেছেন মুসাফফা, বানিয়াস এবং আবুধাবির প্রবাসী সনাতনীরা। গতকাল প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে দুর্গাপূজার অনুষ্ঠান আরম্ভ করা হয়। এই ৫ দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে আগামী ১৫ ই অক্টোবর শুক্রবার মাকে বিসর্জন দেবেন আরবের সমুদ্রে।

হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসবকে ঘিরে আমিরাতের বিভিন্ন মন্দিরে উৎসবের আমেজ বিরাজ করছে। পঞ্জিকা অনুযায়ী দেবী দুর্গা এবার এসেছেন ঘোটকে অর্থাৎ ঘোড়ায় চড়ে। গোড়ায় এমন একটি বাহন যা যুদ্ধের সময়ে সবচেয়ে বেশি ব্যবহৃত হয়েছিল। মা দুর্গা এবার দোলায় গমন অর্থাৎ আবার ফিরে যাবেন। স্বাস্থ্যবিধি মেনে পিসি আর নেগেটিভ, ভ্যাক্সিনেশন সহ গ্রিন সিগন্যাল, মাক্স পরে  মন্দিরে প্রবেশের সুযোগ থাকবে বলে জানান উদযাপন কমিটি। পুরান মতে রাজা সুরথ প্রথম দেবী দুর্গার আরাধনা শুরু করেন বসন্ত তিনি পূজার আয়োজন করায় দেবিপুজাক এ বাসন্তী পূজা বলা হয় কিন্তু রাবণের হাত থেকে সীতাকে উদ্ধার করতে লঙ্কা যাত্রার আগে শ্রীরামচন্দ্র দেবী পূজার আয়োজন করেছিলেন শরতকালের অমাবস্যার তিথিতে শারদীয় দুর্গোৎসব নামে পরিচিত । দেবীর শরতকালের পূজাকে এজন্যই হিন্দু মতে অকাল বোধন ও বলা হয়।

এছাড়াও আমিরাতের আল আইনে সার্বজনীনভাবে দুর্গোৎসব সুপার রেস্টুরেন্ট হল রুম রাস আল খাইমাহ রাধা মাদক মন্দির। আল আইন মরুতীর্থ, আলাইন লোকনাথ মন্দির, লোকনাথ সেবাশ্রম সহ বিভিন্ন মন্দিরে দুর্গা মায়ের পূজা করে যাচ্ছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here