‘আরার চঁরি স্থায়ী গরন পরিবু’ (ভিডিও)

চাকুরী স্থায়ীকরণের দাবীতে আন্দোলনরত শিক্ষকেরা
ছবি: সিপ্লাসবিডি.নেট

জিয়াউল হক ইমন: “আরার চঁরি স্থায়ী গরন পরিবু, আরারে এমপিও ভুক্ত গরন পরিবু, আরা ৮ বছরত্তুন বেশী সময় ধরি এডে অস্থায়ী ও এমপিও ভুক্ত ছাড়াই শিক্ষকতা করি আইর” এভাবে দাবী করেছেন চট্টগ্রামে সিটি কর্পোরেশনে কর্মরত সহকারী শিক্ষক ও প্রভাষকরা । শূণ্যপদে নিয়োগকৃত শিক্ষকদের চাকুরী স্থায়ী না করে নতুন করে শিক্ষক নিয়োগের জন্য চাহিদা পাঠাতে বিভিন্ন স্কুল কলেজে চিঠি দিয়েছে চসিক কর্তৃপক্ষ। মূলত এর বিরোধীতা করেছেন এসব শিক্ষকরা।

বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর ) বিকালে নগরীর টাইগাস পাস এলাকায় সিটি করপোরশনের অস্থায়ী কার্যালয়ে মেয়র বরাবর স্মারকলিপি দিতে গিয়ে তারা এ দাবী জানান। শিক্ষকদের একজন বলেন, আমাদের যথাযথ নিয়ম মেনেই নিয়োগ দেয়া হয়েছিল। তাহলে আমাদের স্থায়ী করতে সমস্যা কোথায়। এনটিআরসি’র মাধ্যমে আমাদের চাকুরী স্থায়ী করা হোক। আমাদের শূণ্যপদেই নিয়োগ দেয়া হয়েছিল সুতরাং আমাদের চাকুরী স্থায়ী করতে আইনী বা প্রক্রিয়াগত কোন সমস্যা নেই।

শিক্ষক হয়েও বিভিন্ন সুবিধা থেকে বঞ্চিত বলে উল্লেখ করেন তারা। এ ব্যাপারে একজন শিক্ষক বলেন, আমাদের সহকর্মীদের কেউ কেউ ২০ বছর, কেউ কেউ ১২/১৩ বছর, অনেকেই ৯/১০ বছর ধরে শিক্ষক হিসেবে সিটি কর্পোরেশনের এসব শিক্ষা প্রতিষ্ঠানের কর্মরত আছি। এখন আমাদের বাদ দিয়ে আবার শূণ্য পদে কিভাবে নিয়োগের প্রশ্ন আসে? আমাদের চাকুরী স্থায়ী করে বাকী শূণ্যপদে নিয়োগ দিতে পারে কর্তৃপক্ষ। কিন্তু আমাদের স্থায়ী না করে শূণ্যপদে নিয়োগের কোন যৌক্তিকতাই নাই।

মহিলা শিক্ষকদের কেউ কেউ দাবী করেন তাদের মাতৃত্বকালীন ছুটিও দেয়া হয় না। তাদের যে বেতন দেয়া হয় তা অতি সামান্য। কর্পোরেশনের সিকিউরিটি গার্ডদের বেতনও তাদের চাইতে বেশি বলে দাবী করেন তারা।

শিক্ষক প্রতিনিধিরা জানিয়েছেন তাদের দাবী সম্বলিত স্মারক লিপি গ্রহণ করেছেন চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা। তারা সিপ্লাসকে বলেন, আমরা যারা অস্থায়ী আর স্থায়ী শিক্ষক আছি আমাদের চাকুরী স্থায়ীকরণ আর এমপিওকরণের দাবীতে আমরা স্মারকলিপি দিয়েছি।

চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শহীদুল আলম এ ব্যাপারে সিপ্লাসকে বলেন, শিক্ষকরা এসেছিলেন মূলত যারা অস্থায়ী তাদের চাকরী স্থায়ীকরণের জন্য আর যাদের চাকরী স্থায়ী তাদের এমপিও ভুক্তির দাবী নিয়ে। তাদের দাবী পর্যালোচনা করে দেখা হবে এবং যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে প্রধান শিক্ষা কর্মকর্তাকে নির্দেশ দেয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি।

শিক্ষকরা জাতী গড়ার কারিগর। তাই তাদের দাবী মেনে নিয়ে তাদের চাকুরী স্থায়ী ও এমপিওকরণসহ অন্যান্য সুবিধাদি নিশ্চিত করবে কর্তৃপক্ষ এমনটি আশা করছেন ভুক্তভোগী শিক্ষকরা।

বিস্তারিত ভিডিওতে…

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here